শিরোনাম :
টানা দ্বিতীয়বার গোল্ডেন বুট জিতলেন হালান্দ নওগাঁয় স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন কারাদণ্ড  ভালো ভাবনার আহ্বানে ফরিদপুর কোট চত্বরে বিশ্ব মেডিটেশন দিবস উদযাপিত ফরিদপুরে দুটি প্রতিষ্ঠানকে অর্থদণ্ড জরিমানা করেছে মোবাইল কোর্ট  মহাসড়কে শিয়ালের বিচ্ছিন্ন দেহাংশ, পিছলে সাংবাদিক গুরুতর আহত  ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি’র জানাজা আজ আমরা কখনো যেন হাল না ছাড়ি: মির্জা ফখরুল নেত্রকোনা সদরে পুরাতন সীল প্যাডের কারণে কালির সমস্য হচ্ছে, প্রিজাইডিং অফিসারদের অভিযোগ  শ্রীবরদীতে গ্রাম আদালত কার্যক্রম অগ্রগতি বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত নরেন্দ্র মোদি পূণরায় ক্ষমতায় এলে ৬ মাসের মধ্যে কাশ্মিরকে ভারতের অংশ করা হবে
তালায় শখের বসে ড্রাগন ফল চাষ করে সফল মাসে লাখ টাকা ইনকাম 

তালায় শখের বসে ড্রাগন ফল চাষ করে সফল মাসে লাখ টাকা ইনকাম 

শাহিন বিশ্বাস:
তালায় ইউটিউব দেখে প্রভাষক তৌহিদুর রহমান,শেখ কামাল কে সাথে নিয়ে শখের বসে ড্রাগন ফল চাষ করে দৃষ্টান্তস্থাপন করেছেন পুষ্টিকর ড্রাগন ফল চাষ করে আর্থিকভাবে লাভবান ও হচ্ছেন।
 পাকেলঘাটা টু মাগুরা রোডের ফলেয়া গ্রামে প্রভাষক তৌহিদুর রহমান, বিশাল  এ ড্রাগন বাগান গড়ে তুলেছেন। তিনি পেশায় একজন শিক্ষক  হলেও ছোটবেলা থেকেই কৃষির প্রতি ছিলো তার গভীর আগ্রহ। সেই আগ্রহ থেকেই ইউটিউব দেখে ড্রাগন ফল চাষে উৎসাহী হয়ে ২০২০ সালে অল্প পরিসরে চারা রোপন করেন। পরে বাণিজ্যিকভাবে চাষের পরিধি বড়ীয়ে তিনি ৭ বিঘা  জমিতে ২ হাজার ড্রাগণ গাছের চারা রোপন করেন। চলতি মৌসুমে এরই মধ্যে ড্রাগণ ফল ও চারা বিক্রি করে আয় করেছেন প্রায় ৪০ লাখ টাকা । স্বল্প খরচে লাভ বেশি হওয়ায় বিদেশী এই ফল চাষে  একার অনেকেই আগ্রহী হয়ে ড্রাগন চাষে ঝুকছেন  অনেকে। এই ফল চাষ প্রসারের লক্ষ্যে মাঠ পর্যায়ে কাজ করছে কৃষি বিভাগ।
চাষী শেখ কামাল জানান- গাছ রোপণের ১০ থেকে ১৫ মাসের মধ্যেই ফল সংগ্রহ করা যায়। ফুল ফোটার ৩০ দিনের মাথায় ড্রাগন ফল তোলার উপযুক্ত হয়। ড্রাগন চাষে নিজের খামারে উৎপাদিত কেঁচো কম্পোজ সার ব্যবহার করে থাকেন। ড্রাগন চাষে কীটনাশক ব্যবহার করা হয়না। শুধুমাত্র ছত্রাকনাশক স্প্রে করা হয় ফলকে রিনাপদ রাখার জন্য।আমাদের ৭ বিঘা জমি থেকে  এখন প্রতি সপ্তাহে প্ৰায় ৩০ মণ ড্রাগণ ফল বিক্রি করতে পারছি। একই সাথে চারা গাছ ও বিক্রি হচ্ছে ।আমাদের ড্রাগন গাছে  ৩৫০ গ্রাম থেকে শুরু করে ৭৫০ গ্রাম পর্যন্ত ফলের ওজন হয়। চলতি মৌসুমে এরই মধ্যে ফল ও চারা গাছ বিক্রি করে আয় হয়েছে প্রায় ৪০ লাখ টাকা। এলাকার অনেক কৃষক ড্রাগন ফলের চাষ  দেখে বাগান করতে আগ্রহী হয়ে উঠেছে।  আর বিভিন্ন এলাকা থেকে ব্যবসায়ীরা বাগান থেকে ফল ও চারা ক্রয় করে নিয়ে যাচ্ছে।
বিদেশি ফলগুলোর মধ্যে এদেশে সবচেয়ে বেশি সম্ভাবনাময় ফল হচ্ছে ড্রাগন। এটি সুস্বাদু, ভিতর কড়া লাল রঙের  এবং আকারে বেশ বড়ও হয় বলে জানান তারা।
উপজেলা কৃষি কর্মকর্তা জানান- আমরা চাষীদের কারিগরি শিক্ষা প্রদান করে থাকি এবং তালা উপজেলার মাটি ড্রাগন ফল চাষের জন্য উপযুক্ত বিদেশি ফল হলেও বর্তমানে আমাদের দেশে ড্রাগনের চাষ শুরু হয়েছে। পতিত জমিতে এ ফল চাষ করা যায়। সরকারি ভাবে ড্রাগন চাষে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে । এছাড়া নতুন কর্মসংস্থান সৃষ্টির সরকারিভাবে চেষ্টা চলছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত